যোগ সাধনা

দেবানন্দ ব্রহ্মচারী মহারাজ

অষ্টাঙ্গ যোগের প্রথম যোগাঙ্গ যমের অন্তর্গত পঞ্চম সাধন: অপরিগ্রহ —
সাধারণভাবে জীবন ধারণের জন্য প্রয়োজনীয় দ্রব্যের অতিরিক্ত গ্রহণ না করার নামই অপরিগ্রহ। কেবল জীবন ধারণের পক্ষে উপযুক্ত দ্রব্য মাত্রই স্বীকার্য। শ্রুতি বলেছেন, ‘ত্যাগনৈকেতনামৃতত্বমানশুঃ’ একমাত্র ত্যাগের দ্বারাই অমৃতত্ব লাভ করা যায়। সেজন্য যোগীরা প্রথমেই নিজস্ব দ্রব্যাদি পরার্থে ত্যাগ করেন এবং পরে আর জীবনযাত্রার অতিরিক্ত দ্রব্যাদি গ্রহণ করেন না। অধিক ভোগ্যবস্তুর স্বামী হয়ে থাকলে যোগসিদ্ধি দুরস্থ হয়।
সাধনার ক্ষেত্রে সফলতা অর্জন করতে হলে জীবনটা খুব সহজ সরল হওয়া উচিত। PLAIN LIVING AND HIGH THINKING — এটা জীবনের আদর্শ হওয়া উচিত।
সাধকের জীবনে চাহিদা ক্রমশ কমিয়ে আনতে হবে। “যদৃচ্ছালাভসন্তুষ্টঃ” যা পাওয়া যায় তাতেই সন্তুষ্ট — এই ভাবটি অভ্যাস করতে হবে।
অপরিগ্রহ প্রতিষ্ঠিত হলে জন্মকথন্তার জ্ঞান হয়। সূত্র – অপরিগ্রহহৈর্য্যে জন্মকথন্তাসংবোধঃ (পাঃ দঃ) অর্থাৎ আমি কে ছিলাম? এই শরীর কি? এ রূপেই বা এটি হলো? ভবিষ্যতেই বা কি হব? প্রভৃতি অতীত ভবিষ্যৎ ও বর্তমান বিষয়( আত্মভাব জিজ্ঞাসা ) যোগীর কথা স্বরূপে জ্ঞান গোচর হয়।
অষ্টাঙ্গ যোগের প্রথম সাধন যম। যমের এই পাঁচটি অঙ্গ শুধু রাজযোগীর পক্ষেই নয়, সকল সাধকেরই অভ্যাস করা উচিত। জৈন সাধকগণওএই পাঁচটির ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেছেন।
🏵️🏵️🏵️🏵️🏵️🏵️🏵️🏵️🏵️🏵️🏵️
গ্রন্থসূত্র : ‘যোগসাধনা’
প্রকাশক: শ্রীমৎ ধ্রুবানন্দ ব্রহ্মচারী মহারাজ।

⚜ প্রেম মন্দির আশ্রমের ঠিকানা
৫, শ্রীমানি ঘাট লেন, রিষড়া,
পশ্চিমবঙ্গ ৭১২২৪৮

⚜আশ্রমের নিজস্ব YouTube চ্যানেল⚜
https://youtube.com/channel/UCtPAdxjnjIyhhQkZGu9R01w

⚜আশ্রমের নিজস্ব পেজ ⚜
https://www.facebook.com/profile.php?id=100086740758603&mibextid=ZbWKwL

⚜আশ্রমের নিজস্ব ওয়েবসাইট ⚜
https://premmandirashram.org

যোগাযোগ :
premmandirashram@gmail.com

Leave a Reply

Discover more from LAWET

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading