Shree Namamrita lahari

Joy baba Sitaramdasji

চাওয়ার মধ্যে সর্ব্বশ্রেষ্ঠ কি?

সাক্ষাৎ দর্শন; এই বাসনাটি হৃদয়ে জাগিয়ে রাখতে হয়। দর্শন লাভ হলেও যেন দর্শন পিপাসা প্রশমিত না হয়, দর্শনের পর তাঁর আদিষ্ট কর্ম্ম করতে করতে আবার আবার আবার দেখবো এই ভাবনা সর্ব্বদা হৃদয়ে জাগরুক রাখতে হয়। বিচার বা জ্ঞানের অধিকারী-বিশেষের প্রয়োজন থাকতে পারে। ভক্তের প্রয়োজন শুধু দর্শন। দর্শন ছাড়া আর কিছু ভক্ত চাইবেন না।

“জনম অবধি হাম ওরূপ নেহারিনু
নয়ন ন তিরপিত ভেল।
লাখ লাখ যুগ হিয়ে হিয়ে রাখিনু
তবু হিয় জুড়ন না গেল।”

সাক্ষাৎ দর্শন হ’য়ে যাওয়ার পরও দেখার পিপাসা থাকে?
নয়ন যতদিন থাকবে ততদিন দর্শন পিপাসা যাবে না। ভক্ত বলেন— নয়ন যদিন রইবে বেঁচে
তোমার রূপ হেরবো গো।

এ দর্শন কি সাক্ষাৎভাবে সৰ্ব্বক্ষণ হওয়া সম্ভব ?
সাক্ষাৎ ভাবে দর্শনের সঙ্গে সঙ্গে শরীর স্থির হয়ে যাবে। সব বস্তু তুমি। যা দেযখছি, যা শুনছি ইত্যাদি যা কিছু সব তুমি—এই ভাব নিয়ে ভক্ত থাকেন।

সকল বস্তুতেই ভগবদ্ভাবের স্ফূর্ত্তি হয়। এই সাক্ষাৎ দর্শন কি স্থূল চক্ষের দ্বারা হয়? একথাটা হয়তো অনেকবার
জিজ্ঞাসা করেছি তবু আবার বলছি-এই পার্থিব চক্ষের দ্বারা সেই অপ্রাকৃত সচ্চিদানন্দঘন শ্রীভগবানকে দেখা যায়?
যায়, তিনি ইচ্ছা করে দেখা দেন ব’লে দেখা যায়। এই তোমাতে আমাতে কথা কচ্ছি—সেই অপ্রাকৃত বিগ্রহ এইখানে তোমার আমার সুমুখে দাঁড়িয়ে আছেন, আমাদের কথা শুনছেন, যদি ইচ্ছা করেন তাহলে এখুনি এইখানেই দেখা দিতে পারেন।

কেমন ক’রে তাঁর ইচ্ছা হবে? তাঁর ইচ্ছা জাগাবার জন্য আমায় কি করতে হবে?
তাঁর ইচ্ছা যে কি ক’রে হয় তা তিনিই জানেন। তাঁর কৃপার কারণ নাই, তিনি অহেতুক কৃপাময়।

নায়মাত্মা প্রবচনেন লভ্যঃ
ন মেধয়া ন বহুনা শ্রুতেন।
যমেবৈষ বৃণুতে তেন লভ্য-
স্তস্যৈষ আত্মা বিবৃণুতে তনুং স্বাম্ ॥
— কঠ, ১।২।২৩, মুণ্ডক, ৩।২।৩

এই ভগবান্ সচ্চিদানন্দঘন পরমাত্মাকে কেহ বেদাদি বহু শাস্ত্রপাঠ অথবা মেধা ধারণাবতী বুদ্ধির কিম্বা বহু শাস্ত্র শ্রবণের দ্বারা জানতে পারেন না, ইনি যাঁর প্রতি অনুগ্রহ করেন, তিনি তাঁকে লাভ করেন। সেই ভক্তকে ইনি আপনার সচ্চিদানন্দঘন অপ্রাকৃত তনু প্রদর্শন করেন।

তবে কি তাকে পাবার উপায় নাই?
আছে, আছে—তিনি স্বমুখে অৰ্জ্জুনকে বলেছেন —
মন্মনা ভব মদ্ভক্তো মদযাজী মাং নমস্কুরু।
মামেবৈষ্যসি সত্যং তে প্ৰতিজানে প্রিয়োহসি মে৷৷
শ্রীগীতা ১৮/৬৫

মন্মনা, মদ্‌গতচিত্ত হও, আমার ভক্ত হও, আমাকে পূজা কর, আমাকে নমস্কার কর, তা হলে আমাকে নিশ্চয়ই প্রাপ্ত হবে। তুমি আমার প্রিয়, আমি সত্য প্রতিজ্ঞা করে তোমায় বলছি।

মনোমর্কট সতত বিষয়ের এ ডাল থেকে ও ডালে লাফ মারছে। তার গতি নির্ণয় করা যে সাধ্যের অতীত। এ পালানো মন নিয়ে কি করে তাঁকে চিন্তা করবো?
মনের স্বভাব সঙ্কল্প-বিকল্প করা। লীলা চিন্তা কর তাহলেই মন ভগবানকে নিয়ে থাকবে, তা যদি না পার শ্রবণ কীর্ত্তন স্মরণ পাদসেবন অৰ্চ্চন বন্দন দাস্য সখ্য আত্মনিবেদন এই নবধা ভক্তি যাজন কর, তাও যদি না পার তাহলে অর্চনা কর, দান কর, তাও যদি না পার তাহলে ‘মাং নমস্কুরু’ আমাকে প্রণাম কর। সর্ব্বদা প্রণাম কর, তাহলে তুমি যেমন কেন হও না, যত মালিন্য তোমার থাক না, তুমি আমায় পাবে পাবে পাবে— আমি তোমায় দেখা দিব দিব দিব।

শুধু প্রণাম করলেই দর্শন মিলবে?
সহস্রং নিযুতং লক্ষং কোটিং বা কারয়েদ্বুধঃ। নমস্কারাত্মযজ্ঞেন তুষ্টাঃ স্যুঃ সৰ্ব্বদেবতাঃ॥
—শিবপুরাণ

ভক্ত সহস্র নিযুত লক্ষ অথবা কোটি প্রণাম করবে। নমস্কাররূপ আত্মযজ্ঞের দ্বারা সকল দেবতা তুষ্ট হন।

মকারেণ স্বতন্ত্র স্যান্নকারস্তন্নিষিধ্যতি।
তস্মাচ্চ নম ইত্যত্র স্বাতন্ত্র্যমপনেষ্যতি॥

  • বৃদ্ধহারীত

মকারের অর্থ স্বতন্ত্র, নকার তা নিষেধ করে, সেইহেতু নমঃ শব্দের দ্বারা স্বতন্ত্রতা দূর হয়। নমঃ নমঃ করে ভক্ত ভগবচ্চরণে আত্মনিবেদন ক’রে নিশ্চিন্ত হন—ঠাকুরটি এসে দেখা দেন।
সব সময় নমস্কার করবার কথা তো মনে থাকবে না। নাম করতে করতে নমস্কার, নমস্কার করতে করতে চালাও নাম। তিনি দূরে থাকতে পারবেন না —–
নারায়ণ নারায়ণ নারায়ণ

“শ্রীশ্রীনামামৃত লহরী”
ভগবান শ্রীশ্রীসীতারামদাস ওঙ্কারনাথ

(Here we discusses about what is the best things which we can ask from God.)

Leave a Reply

Discover more from LAWET

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading